আত্মবিশ্বাস বাড়ানোর সহজ কৌশল

Author:

Published:

Updated:

আত্মবিশ্বাস বাড়ানোর উপায়, আত্মবিশ্বাস বাড়ানোর সহজ উপায়

আত্মবিশ্বাস একটি শক্তিশালী শব্দ । বলা হয়ে থাকে কোনো কাজে যদি আত্মবিশ্বাস থাকে যে আপনি পারবেন, তাহলে ধরে নেওয়া যায় অর্ধেক কাজটিই হয়ে গেছে । কিন্তু অধিকাংশ সময়ে আমরা হীনমন্যতায় ভুগি এর ফলে আমাদের আত্মবিশ্বাসের লেভেল একেবারে নিচে নেমে যায় । এবং তখনই আমরা কোনো কাজ ঠিকঠাক মতো করতে পারি না ।

এই পর্বে Bangla Online Portal অভিযাত্রী অবলম্বনে আমরা আত্মবিশ্বাস নিয়ে কথা বলবো, আত্মবিশ্বাস কি? কীভাবে আত্মবিশ্বাসী হয়ে উঠা যায়- তা নিয়ে সহজ কিছু পরামর্ষ উপস্থাপন করবো ।

আত্মবিশ্বাস বরং এটাই বুঝতে পারা যে, আপনাকে অন্য কারো সাথে তুলনা করার দরকার নেই ।

আত্মবিশ্বাস বাড়ানোর কৌশল

আত্মবিশ্বাস ! আপনি ঘরে বসে বসে ভাবছেন, আপনিই অন্যদের চেয়ে সেরা- ব্যাপারটা কিন্তু এমন না মোটেও । আত্মবিশ্বাস বরং এটাই বুঝতে পারা যে, আপনাকে অন্য কারো সাথে তুলনা করার দরকার নেই । এমনকি অন্যের সাথে নিজেকে তুলনায় যাওয়া, এটা আত্মবিশ্বাস জাগানোর কোন পদ্ধতিও নয় ।

এখানে তুলনার জায়গা নেই । মানুষের মধ্যে কোনো তুলনা হয় না । আপনি কারো থেকে নিচেও না, উপরেও না- এটাই আত্মবিশ্বাস !

যখন আপনি আপনার জীবনে ঠিক এমন এক অবস্থানে আসতে পারবেন, যেখানে অন্য কারো সাথে কোনো তুলনা থাকবে না, কিন্তু আপনিই সেরা- সেটা অন্যের সাথে নয়, বরং নিজের সাথে তুলনায় সব থেকে ভাল অবস্থানে আছেন- এটাই আত্মবিশ্বাস !

একটা কথা মনে রাখা উচিত- এখন, এই মুহূর্তে আপনি হয়ত সেরা, কারণ সেখানে এখন আপনিই সব থেকে ভাল- কিন্তু আপনাকে এখনই আপনার মানসিকতায় একটা পরিবর্তন অবশ্যই নিয়ে আসতে হবে ।

কাউকে দেখানো ছাড়াই, আপনি জানেন যে, আপনিই সেরা ।

আত্মবিশ্বাস অনেকভাবেই অর্জন করা যেতে পারে, শুরু হতে পারে আপনার বডি ল্যাংগুয়েজ থেকে । আচ্ছা ধরুন, যদি আপনাকে প্রশ্ন করা হতো, ‘আত্মবিশ্বাসীরা দেখতে কেমন হয়?’

আপনি কি এর কোন উত্তর দিতে পারতেন?

– অবশ্যই পারতেন ।

-তারা দেখতে দৃঢ়, নিজেদের প্রতি একটা সুনিশ্চিত ভাব!

তাদের দাঁড়ানোর ভঙ্গী কেমন?

-তারা সোজা হয়ে মাথা উঁচু করে দাঁড়ায় । তাদের পিঠ তির্যক খাঁড়া । তারা চোখের দিকে তাকিয়ে কথা বলে ।

meditation

এখন একজন লাজুক অথবা অন্তর্মুখী স্বভাবের কেউ বলে ফেলতে পারেন, ‘হ্যাঁ ! ঠিকই আছে । আপনি যা বলছেন, তা সব চটপটে ও প্রাণবন্তদের ক্ষেত্রেই ঠিক । যারা নিজেদের ঠিকভাবে প্রকাশ করতে পারে, উপস্থাপন করতে পারে, কিন্তু আমি তো ওদের মতো না । আমি কখনোই আত্মবিশ্বাসী হতে পারবো না ।‘

যে কেউ, হ্যাঁ, আমি আবারো বলছি- যদি চান  যে কেউ আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারেন । তবে কাউকে কাউকে হয়ত তুলনামুলকভাবে একটু বেশি কষ্ট করতে হবে অন্যদের চেয়ে- এটাই পার্থক্য ।

কারণ, আত্মবিশ্বাসহীনতায় তারা তাদের জীবনকে একটা অস্বচ্ছ দুর্বল সীমাবদ্ধতার দেয়ালের মধ্যে আঁটকে ফেলেছে- কিন্তু যে কেউ এই দেয়াল ভেঙ্গে আত্মবিশ্বাস অর্জন করতে পারেন ।

একটু ভাবুন তো, বেশিরভাগ লাজুক ও অন্তর্মুখী মানুষও কিছু কিছু মুহূর্তে- হয়ত তাদের বিশ্বস্ত মানুষদের সাথে- যেমন পরিবার, বন্ধু অথবা জীবনসঙ্গী, এদের কাছে নিজেকে পুরোপুরি প্রকাশ করতে পারে- তাদের মধ্যে সেই সময়ে বিন্দুমাত্র জড়তা অথবা সঙ্কোচ থাকে না ।

পড়ুন- মানসিক চাপ কমানোর ১০ টি উপায়

এর থেকে কি বোঝা যায়?

জড়তা, নিজেকে গুটিয়ে রাখা, ব্যাপারগুলো আসলে পুরোপুরি নিজে থেকে গ্রহণ করা অভ্যাস । এগুলো স্বনির্বাচিত স্বভাব । অর্থাৎ- যদি ইচ্ছা থাকে সচেতনভাবেই আপনি স্থায়ীভাবে আত্মবিশ্বাসী হতে পারেন । আপনি যা চান- চাইলে সেটাই করতে পারেন ।

 আত্মবিশ্বাস বাড়ানোর কৌশল

আজকেই খুলে ফেলুন সেই অপার সম্ভাবনার মানুষটিকে আঁটকে রাখা দরজাটি । 

আত্মবিশ্বাসী হওয়ার অর্থ এটা না যে, আপনি খুব হইচই করে জমিয়ে তুলতে পারেন সবকিছু । এমন না যে, আপনাকে সবার আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠতে হবে । আত্মবিশ্বাস আসলে ঠিক তার বিপরীত । যার অর্থ- কাউকে দেখানো ছাড়াই, আপনি জানেন যে, আপনিই সেরা ।

বলতে পারেন এটি একটি নিরব জয় । একটি সুন্দর ও শান্ত বিজয় ।

 আত্মবিশ্বাস বাড়ানোর কৌশল
confident

যদি মনে করেন, আপনার আত্মবিশ্বাসের অভাব- আপনি নিজেকে পরিবর্তন করতে পারেন । আপনার যা কিছুই সীমাবদ্ধতা থাক না কেন, আপনি তা অর্জন করতে পারেন ।

আপনার ব্যক্তিত্বের এক বিরাট পরিবর্তনসহ, জীবনে যা হতে চান- আপনি তাই হতে পারেন ।

আত্মবিশ্বাস অনেকভাবেই অর্জন করা যেতে পারে, শুরু হতে পারে আপনার বডি ল্যাংগুয়েজ থেকে

যদি আপনি জীবন নিয়ে প্রশ্নের উত্তর খুঁজে পেতে চান- আপনার ভেতরের সেই অসাধারণ মানুষটাকে ভেতর থেকে টেনে বাইরে নিয়ে আসেন ।

আপনার আত্মবিশ্বাসের ইতিবাচক শক্তি, আপনার নিজস্বতাকে খুঁজে পেতে- আজকেই খুলে ফেলুন সেই অপার সম্ভাবনার মানুষটিকে আঁটকে রাখা দরজাটি ।

আপনাকে অভিনন্দন, আপনি পারবেন এবং অবশ্যই পারবেন ।

https://www.youtube.com/watch?v=JgPGTJPcMK4&t=1s

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Latest posts

  • ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন?

    ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন?

    ডিজিটাল মাধ্যম ব্যবহার করে কোন পণ্য বা সেবার মার্কেটিং করাকে এককথায় ডিজিটাল মার্কেটিং বলে। খুব সহজে ডিজিটাল মার্কেটিং কি এর সংজ্ঞাটা দেওয়া হলেও ডিজিটাল মার্কেটিং এতোটাও সহজ কিছু না। আপনি যদি ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কীভাবে করে? ডিজিটাল মার্কেটিং এর সুবিধা কি, অসুবিধা কি, ডিজিটাল মার্কেটিং পেশা হিসেবে কেমন- এই বিষয়গুলো নিয়ে বিস্তারিতভাবে জানতে…

    Read more

  • জাকারবার্গ এবং ফেসবুকের গল্প | কীভাবে কঠিন ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিবেন

    জাকারবার্গ এবং ফেসবুকের গল্প | কীভাবে কঠিন ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিবেন

    বর্তমানে ফেসবুক ব্যবহার করে না এমন মানুষ খুজে পাওয়া প্রায় অসম্ভব। আমরা অনেকেই মার্ক জাকারবার্গ এর ফেসবুকের গল্প জানি । একটি ছোট্ট রুম থেকে সারা পৃথিবীব্যাপী ছড়িয়ে পরে সকল ভাষাভাষী মানুষের দৈনন্দিন জীবনের অভ্যাসকে বদলে দিয়েছে ফেসবুক । কি ভাবে মার্ক জাকারবার্গ করলেন এটা ? আপনি কি জানেন জাকারবার্গকে তার স্বপ্নের জন্য কি কি ত্যাগ করতে…

    Read more

  • বিয়ার গ্রিলসের হার না মানা গল্প

    বিয়ার গ্রিলসের হার না মানা গল্প

    ডিসকভারি চ্যানেলে ম্যান ভার্সেস ওয়াইল্ড অনুষ্ঠানটি দেখেননি এমন লোক কমই পাওয়া যাবে । অনুষ্ঠানটি যার কারণে সারা বিশ্বে এতো জনপ্রিয়তা পেয়েছে তিনি হচ্ছেন এডওয়ার্ড মাইকেল বিয়ার গ্রিলস (Bear Grylls) । সবার কাছে বিয়ার গ্রিলস নামেই পরিচিত। তিনি একাধারে একজন লেখক, টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপক, সাবেক সেনা কমান্ডো ও বর্তমানে বিশ্ব স্কাউট সংস্থার চীফ অব স্কাউট ।…

    Read more