দ্রুত পড়ার কৌশল

সবচেয়ে দ্রুত পড়ার কৌশল

অনেক সময় লক্ষ্য করে থাকবেন আপনার বন্ধু আর আপনি একই সাথে একই জিনিস পড়তে শুরু করেছেন অথচ আপনার দুই পাতা পড়া হতে না হতেই তাঁর ছয় সাত পাতা পড়া শেষ । কিভাবে আপনার বন্ধু এত দ্রুত পড়লো এই চিন্তা আপনি যখন করছেন ততক্ষণে তাঁর আরো চার পৃষ্টা পড়া শেষ !

কিংবা ধরুন আপনি মেসে বা হোস্টলে থাকেন । পত্রিকা পড়তে হয় ভাগাভাগি করে । অথচ সমস্যার কথা হলো আপনি পত্রিকা পড়তে অন্যদের থেকে বেশি সময় নিয়ে ফেলেন । তাহলে আপনি দ্রুত পড়বেন কিভাবে ? দ্রুত পড়ার কি কোনো কৌশল আছে ?

অফিসের এসাইনমেন্ট !

শুধু কি পত্রিকা ! ধরুন আপনি একটি অফিসে চাকুরি করেন । অফিসের বস ইয়া মোটা একটা ফাইল হাতে ধরিয়ে দিয়ে বললো, এটার সারমর্মটা কি তা লিখে আনতে । এ কথা শুনে আপনার কপাল বেয়ে ঘাম ঝরতে লাগলো । কারণ আপনি দ্রুত পড়তে পারেন না ! আর না পড়ে তো মূল সারকথা লিখা যায় না ।

তাহলে ?

আপনি হয়তো ভাবছেন দ্রুত আবার পড়ে কিভাবে ? দ্রুত পড়ার কৌশল আবার থাকে নাকি !

reading book

কিংবা ধরুন অবসর সময়ে আপনার একটু আধটু গল্পের বই পড়ার শখ । এক বান্ধবীর কাছ থেকে একটা গল্পের বই আপনি ধার করে নিয়ে আসলেন । বান্ধবী আপনাকে বললো, আমি কিন্তু এখনো বইটা পড়িনি । তাড়াতাড়ি পড়ে দিস, আমিও পড়বো !

একবার ভাবুন তো সেই বান্ধবী আপনাকে কি আর বই ধার দিবে ?

অথচ একদিন দুইদিন যায় আপনার কোনো খোঁজ খবর পাওয়া যায় না ! যাবে কিভাবে ! আপনি যে খুবই স্লো-মোশানে পড়েন ! কচ্ছপ গতি যাকে বলে ! একবার ভাবুন তো সেই বান্ধবী আপনাকে কি আর বই ধার দিবে ?

আমরা সবচেয়ে বড় সমস্যায় পড়ি যখন মুভি দেখতে যাই । আপনি বিদেশি একটা মুভি দেখছেন সাবটাইটেল দিয়ে অথচ আপনি সংলাপের সাথে সাবটাইটেল মিলাতে পারছেন না । মানে সাবটাইটেল চলে যাচ্ছে অথচ আপনি সংলাপ বুঝতে পারছেন না । কেমন লাগবে তখন ?

যদি নিজের ল্যাপটপে দেখেন তাহলে অবশ্য বারবার পুশ করে দেখতে পারবেন ! এতে কি আর মুভি দেখার মজা পাওয়া যায় । ফ্রেন্ডদের সাথে মুভি দেখতে বসে এভাবে বারবার পুশ করলে তারা আপনাকে যে মারতে আসবে না এই গ্যারান্টি আমরা দিতে পারবো না !

শক্ত ভাবটা ঝেড়ে ফেলুন, রিল্যাক্স হয়ে বসুন আর জানুন কিভাবে দ্রুত পড়ার কৌশল আয়ত্তে আনতে হয় । 

এখন কি আপনার মনে হচ্ছে না, ইশ যদি সবচেয়ে দ্রুত পড়ার কৌশলটা আমার জানা থাকতো ! তবে কোনো কিছুই সহজে আয়ত্তে আসবে না এটা আপনাকে মাথায় রাখতে হবে । ভয় পাবেন না আবার । কিছু নিয়ম মেনে অভ্যেস করলে আপনিও আয়ত্ত করতে পারবেন দ্রুত পড়ার কৌশল ।

Relax, Watch & Learn

আশার কথা হলো আমরা আজকে সেই কৌশলটা নিয়েই চমৎকার একটা ভিডিও বানিয়েছি । শক্ত ভাবটা ঝেড়ে ফেলুন, রিল্যাক্স হয়ে বসুন আর জানুন কিভাবে দ্রুত পড়ার কৌশল আয়ত্তে আনবেন ।

ভিডিওটি দেখতে নিচের লিংকটিতে ক্লিক করুন, আর হ্যা ভালো লাগলে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করতে ভুলবেন না যেনো ।

লিংকঃ  https://www.youtube.com/watch?v=PtPdrlw2sOs   

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top