টমাস আলভা এডিসনের জীবনী

টমাস আলভা এডিসনের জীবন ঘুরে যাওয়ার গল্প

পাই ফিঙ্গার্সে মোটিভেশনের এবারের আয়োজনে থাকছে একটি অনুপ্রেরণামূলক গল্প ।

আজ শোনাবো, পৃথিবী বদলে দেওয়া একজন মানুষের জীবন থেকে নেওয়া একটি গল্প । গল্পটি তার শৈশবের । টমাস আল্ভা এডিসন যার নাম । বিশ্বকে আলোকিত করার কারিগর । তিনি গ্রামোফোন, ভিডিও ক্যামেরা এবং দীর্ঘস্থায়ী বৈদ্যুতিক বাতি (বাল্ব) সহ এমন অনেক কিছু আবিষ্কার করেছিলেন, যা বিংশ শতাব্দীর জীবনযাত্রার মোড় ঘুড়িয়ে, একটি নতুন পথ তৈরি করে দিয়েছিল ।

একদিন শিশু এডিসন স্কুল থেকে বাড়ি ফিরে তার মায়ের হাতে একটি কাগজের টুকরো দিয়ে বলল, মা! স্যার এই চিঠিটি তোমাকে দিতে বলল । আর বললেন, চিঠিটা যেন শুধু তুমিই পড় । এডিসনের চিঠিটা ছেলের হাত থেকে নিলেন ।

এডিসন মাকে জিজ্ঞেস করলো, আচ্ছা মা! এতে কি লেখা আছে?

এডিসন মা চিঠিটা খুলে পড়লেন । কান্নায় তার ভিজে উঠল । তিনি চোখের জল আঁটকে রেখে তার প্রিয় এডিসনের সামনে জোরে জোরে চিঠিটি পড়ে শোনালেন ।

আপনার ছেলে অসাধারণ প্রতিভাবান । আমাদের এই স্কুলটি খুব ছোট । ওর মতো দুর্দান্ত মেধাবী একজন ছাত্রকে শেখানোর মতো শিক্ষক আমাদের এই ছোট স্কুলটিতে নেই ।

এডিসনের মা যতদিন বেঁচেছিলেন সব সময় ছেলেকে এই গল্পটি বলতেন । তারপর অনেক বছর পর অসুস্থ হয়ে মারা যান ।

মায়ের মৃত্যুর বেশ কয়েক বছর পর এডিসন দেশের অন্যতম বড় একজন বিজ্ঞানী হয়ে উঠলেন ।

একদিন তিনি তার প্রয়োজনীয় কিছু একটা খুঁজতে খুঁজতে হঠাৎ পেয়ে গেলেন, মাকে উদ্দেশ্য করে সেই ছোটবেলায় স্কুলের শিক্ষকের লেখা চিঠিটি । চিঠিটি মোড়ানো অবস্থায় । সে একটু একটু করে চিঠির ভাঁজ খুলতে শুরু করল । সেই চিঠিতে যা লেখা ছিল,

আপনার ছেলে মানসিকভাবে ত্রুটিপূর্ণ । ওর মেধা নেই । আমরা তাকে আমাদের স্কুলে রাখতে পারছি না । তাই ওকে স্কুল থেকে বহিষ্কার করা হল ।

এডিসন চিঠিটি পড়ে প্রচণ্ড আবেগতাড়িত হয়ে পড়ে । তখন সে তার ডায়েরীতে লিখে রাখে, এডিসন শৈশবে একজন মানসিক প্রতিবন্ধী ছিল, তার মা সেই প্রতিবন্ধী ছেলেটিকে আজ দেশের অন্যতম একজন প্রতিভাবান মানুষ হিসেবে তৈরি করল ।

ভেবে দেখেছেন, এডিসনের জীবনের এই ছোট্ট গল্পটি থেকে কি পেলাম আমরা?

শুধুমাত্র একজন মানুষের একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি আর অনুপ্রেরণাই বদলে দিতে পারে আরেকটি জীবনের গল্প । মায়ের এই সাহস আর অনুপ্রেরণাটা না থাকলে হয়ত এডিসন সারাজীবন একজন প্রতিবন্ধীই হয়ে রয়ে যেত । একজন এডিসন যেভাবে তৈরি হল, হাজারো এডিসন শুধু এই অনুপ্রেরণার জায়গাটা থেকেই নষ্ট হয়ে যায় ।

আপনার আমার কাছেও এমন একটি যাদু আছে, যা পৃথিবীর হাজারো মানুষের জীবন বদলে দিতে পারে । সেই যাদুটাই হল মানুষকে উৎসাহ দেওয়া বা অনুপ্রাণিত করা । চলুন আজ থেকেই আমরা সবাই একেজন যাদুকর হয়ে আমাদের চারপাশের মানুষগুলোকে এই যাদুটা দেখাই ।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top